লক্ষ্য ও উদ্দেশ্য :কালিমা তাইয়্যিবাকে মানবজাতির ব্যক্তিগত, পারিবারিক, সাংস্কৃতিক, তামুদ্দুনী, রাষ্ট্রীয়, অর্থনৈতিক ও আধ্যাত্মিক জীবনে রূপায়ণ করা।ব্যাখ্যা : জীবনের সকল ক্ষেত্রে কালিমা তাইয়্যেবাকে বাস্তবায়ন করিবার তাৎপর্য হইতেছে :৪.১ :- তাওহীদ ও সুন্নাহর বাস্তবায়নে তৎপর হওয়া : ঊর্ধ্ব ও নিম্ন জগতসমূহে সার্বভৌম প্রভুত্ব করিবার, উপাস্য ও আরাধ্য হইবার যোগ্যতা, প্রতিপালনকারী, সাহায্যকারী, যাচ্ঞাপূরণকারী হইবার অধিকার এবং শরীরী-অশরীরী, চেতন-অচেতন জ্ঞাত-অজ্ঞাত সকল বস্তুর জন্য আল্লাহ ব্যতীত অন্য কাহারো দাবী সম্পূর্ণরূপে অস্বীকার করিয়া একমাত্র তাঁহাকে তাঁহার বিবৃত গুণাবলী অনুসারে স্রষ্টা ও নিয়ামক মান্য করিয়া তাঁহারই উলূহীয়্যাত (ইবাদতের অধিকার), রুবূবীয়্যাত (প্রভুত্ব ও প্রতিপালনের অধিকার), মালিকীয়্যাত (মালিকানার অধিকার) ও হাকিমীয়্যাত (শাসনাধিকার) কে কায়মনোবাক্যে স্বীকার করা। ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, সাংস্কৃতিক, তামদ্দুনী, রাষ্ট্রীক, অর্থনৈতিক, ব্যবহারিক ও আধ্যাত্মিক জীবনের যে পূর্ণাঙ্গ ও সর্বশেষ বিধান আল্লাহ তা‘আলা তদীয় সর্বশেষ নবী ও নিখিল ধরণীর রহমত মুহাম্মদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মাধ্যমে বিশ্ববাসীর নিকট প্রেরণ করিয়াছেন, স্বয়ং তাহা অনুসরণ করিয়া চলা এবং জীবনের প্রতিস্তরে উক্ত বিধানকে বাস্তবায়ন করিবার জন্য আগ্রহশীল ও কর্মতৎপর হওয়া।৪.২ :- কুরআন-সুন্নাহর নিঃশর্ত অনুসরণ : আল্লাহ্ ও তদীয় রাসূল মুহাম্মদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যে সকল নির্দেশ কুরআন ও সহীহ্ হাদীসে প্রমাণিত রহিয়াছে, কোন ওলী, দরবেশ, পীর, মুর্শিদ, মুজতাহিদ, ফকীহ, বিদ্বান, দার্শনিক বা শাসনকর্তার ব্যক্তিগত অথবা দলীয় অনুমতি বা নিষেধের প্রতীক্ষা না করিয়া সেগুলি মান্য করিয়া লওয়া ও প্রতিপালন করিতে অগ্রসর হওয়া এবং কুরআন ও সহীহ্ হাদীসের নির্দেশ প্রতিপালন করিবার পথে কোন দেশাচার, প্রথা, কাহারও ব্যক্তিগত বা দলীয়, উক্ত বা অনুক্ত বিধি-নিষেধ ও বাধা-বিপত্তির প্রতি দৃকপাত না করা।৪.৩ :- তাকলীদ বর্জন ও ইজতিহাদ অব্যাহত রাখা : রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদীস গ্রহণ ও প্রত্যাখ্যান সম্বন্ধে ব্যক্তিগত খামখেয়ালীর বশবর্তী না হইয়া সনদ ও রিওয়ায়াত সম্পর্কে হাদীসশাস্ত্রবিশারদ (আইম্মায়ে মুহাদ্দিসীন) গণের সাক্ষ্যকে অগ্রগণ্য করা এবং কোন বিদ্বানেরই ব্যক্তিগত সকল অভিমতকে অভ্রান্ত বলিয়া স্বীকার না করা।